স্বাগতম!

আমার সাইটে সবাইকে আমন্ত্রণ জানাচ্ছি। আমার লেখাগুলো পড়ুন। ভালো লাগা-মন্দ লাগা জানান। সবাইকে শুভেচ্ছা।

স্পর্ধা

তুমি চলে গেলে-
জেগে উঠবে আমার স্পর্ধা, বুকের বাদ্য;
আদিগন্ত আলোড়নে অলৌকিক উৎসব হবে
দিকে দিকে দাপিয়ে বেড়াবো আমি দীপ্ত অহংকারে।


কেন তুমি ধরে আছো বিষণ্ণ বাঁধন?
সরে যাও খুলে দাও দোর-
সূর্য উপুড় হোক, হুড়মুড়িয়ে ঢুকুক আলো
উত্তাল জোয়ারে ভাসুক শান্তির সাম্পান।

তুমি চলে গেলে আর কোনো ঝঞ্ঝাট থাকবে না,
কেবল ঝংকারে ঝংকারে ধ্বনিত হবে জগৎসংসার।
সংগোপন সান্ত্বনা বলে আমি রাখবো না কিছু,
সমারোহে সাজাবো সুখের সান্নিধ্য!


তুমি চলে গেলে হারিয়ে যাবে হাহাকার হরদম-
হা হা করে বেজে উঠবে শত সহস্র হুইসেল;
চলতি পথে আমি আর খাবো না হোচট
হইহই করে হেঁটে যাবো আমি নির্দ্বিধায় হেসে খেলে।


তুমি দাঁড়িয়ে থাকলে কীকরে তাড়িয়ে দেব জীবনের জড়তা
কীভাবে সুড়সুড়ি পাবে আমার উসখুস আত্মা!
তোমার রক্ত ও বৃষ্টিতে কীভাবে গরম হবে আমার নিঃশ্বাস
খুঁজো না খুঁজো না তুমি আমার সৃষ্টি; সবই তো অবিশ্বাস।


হে নুন-নয়না বেহুলা নারী,
জেনে রেখো আমি সব পারি
তুমি চোখ ফেরালেই আমি ওড়াবো পকেট ও রুমাল,
দূরে যাও অপেক্ষায় থাকো দেখে নিও অনাগত কাল।


তুমি চলে গেলে আমি দুর্বার দুর্বিনীত হবো
মৃত্যু আর দুঃখকে দেখাবো তুমুল তাচ্ছিল্য
বেপরোয়া আমি বন্দুক উঁচাবো বিরহের বুকে
তুমি না থাকলে নিভিয়ে দেব অকারণ অস্থিরতা।
তবে আর কী চাই, এবার জানাতে পারো বিদায়
তোমার প্রস্থানে পুষ্প ফোটে আমি আছি অপেক্ষায়!


তোমার গোমড়ামুখে থেমে আছে রাত্রিসখা অনন্ত অকাল
তুমি চলে গেলে ঘুরবে পৃথিবী ফিরে পাবো সাধের সকাল।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন