স্বাগতম!

আমার সাইটে সবাইকে আমন্ত্রণ জানাচ্ছি। আমার লেখাগুলো পড়ুন। ভালো লাগা-মন্দ লাগা জানান। সবাইকে শুভেচ্ছা।

নরেন্দ্র মোদির কবিতা

মৌমাছি প্রস্তাবনা

ভাষান্তর : তানিম ইশতিয়াক

মাঝে মাঝে আমি মৌমাছি হয়ে যাই
শীতসকালের সূর্যেও এনে দিই বৈশাখী তাপ
মৌমাছির মতো আমি এখানে সেখানে উড়ে বেড়াই
প্রতিটি স্থানে আমি বসি, অথচ থাকি না কোথাও...।
এক মুহূর্ত ফুলের পাশে বসি। ডুবে যাই পুষ্পসৌরভে,
মুক্ত উদাসীন আমি বাতাসে দুলে দুলে খুঁজে ফিরি গোলাপ।
কখনো কখনো আমি মৌমাছি হয়ে যাই।


যেখানে বাগান আছে, আছে সুরের ঝঙ্কার
উন্মুক্ত অরণ্যে রঙিন দৃশ্যরাজি,
জীর্ণ পথে আমি চলি না
স্বতন্ত্র আমার যাত্রা এলোমেলো বেশ।


তুমি দেখো এই উদাসীন নিঃস্ব ফকির
অথচ তার অন্তরে আমি ঐশ্বর্যের বৃক্ষ।
সময়ে সময়ে আমি মৌমাছি হয়ে যাই।


নরেন্দ্র মোদিকে আমরা রাজনীতিবিদ হিসেবে চিনলেও তিনি একজন কবি। তার আছে শৈল্পিক মন। তাই সময় সুযোগ পেলেই গুজরাটে বসে তিনি কবিতা লেখেন।

তবে সাম্প্রদায়িক রাজনীতিবিদ হিসেবে তার কুখ্যাতি থাকলেও তার কবিসত্তায় রাজনীতি নেই। মোদির পূর্বসূরি অটলবিহারী বাজপেয়ীও হিন্দি কবি হিসেবে বেশ বিখ্যাত।

গত ২০ এপ্রিল ইনডিয়ার প্রকাশনা সংস্থা ‘রূপা’ নরেন্দ্র মোদির ৬৭টি গুজরাটি কবিতার ইংরেজি অনুবাদ কাব্যগ্রন্থ প্রকাশ করেছে। ইংরেজি অনুবাদে প্রকাশিত নরেন্দ্র মোদির কাব্যগ্রন্থের নাম ‘এ জার্নি : পোয়েমস বাই নরেন্দ্র মোদি’।

কবি মনথা অনূদিত সেসব কবিতায় দেশপ্রেমের পাশাপাশি আছে রোমান্টিক প্রেমের কবিতাও। এছাড়া তার কবিতায় ফুটে উঠেছে মানবপ্রেম, মৈত্রী ও সাম্য। একটি কবিতাতেও নেই রাজনীতির ছিটেফোঁটা। তার পরিবারের কোনো কথাও উঠে আসে নি এসব লেখায়।

নিজের কবিতা সম্পর্কে নরেন্দ্র মোদি বলেন, ‘আমি মনে করি না- আমার কবিতা অসামান্য কিছু। তবে এখানে চিন্তার প্রবাহ আছে, যেন জলের ভেতর ঢেউ। আমি যা দেখেছি, যা অভিজ্ঞতা আছে ও কল্পনায় যা ভেবেছি, তা-ই লিখেছি।’



ফেসবুক 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন