স্বাগতম!

আমার সাইটে সবাইকে আমন্ত্রণ জানাচ্ছি। আমার লেখাগুলো পড়ুন। ভালো লাগা-মন্দ লাগা জানান। সবাইকে শুভেচ্ছা।

ঢাবির শেষ ক্লাস

আজ বিশ্ববিদ্যালয় জীবনের শেষ ক্লাস ছিল। আমি যাই নি। দুপুরে ক্লাসমেট রাকিব এসে শেষ ক্লাসের বর্ণনা দিল। 

প্রেমে সেঞ্চুরি করা আমাদের সাগর নাকি আক্ষেপ করেছে, অনার্স মাস্টার্সের পাঁচ বছরে সে কোনো মেয়ের হাত ধরে ক্যাম্পাসে হাঁটতে পারে নি! সাগরের আশা পূরণ করার জন্য ম্যাডাম ক্লাসের মেয়েদের প্রতি আহ্বান জানিয়েছেন।
আরো নানান গল্প শুনে আমার একটু আধটু আফসোস হচ্ছিল, ধুর! কষ্ট হলেও যাওয়ার দরকার ছিল। 

তারপর দিনভর দেখলাম ফেসবুকজুড়ে বন্ধুদের শেষ ক্লাসের সেলফি, গল্প আর বিশ্ববিদ্যালয় জীবনের স্মৃতিচারণ। সবার ভেতরে হাহাকার। সকলেই বিষণ্ন। আমি কোনো শূন্যতা বোধ করছি না। ঢাকা বিশ্ববিদ্যালয় আমার ছিল, আমার আছে। 

পুনশ্চ: বিশ্ববিদ্যালয়ের প্রথম ক্লাসেও আমি অনুপস্থিত ছিলাম।

ফেসবুক 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন